নিজস্ব প্রতিবেদন, Bengal Job Study.in : GST On Petrol Diesel নিয়ে প্রতিদিনই সাধারণ মানুষের মধ্যে নতুন করে আলোচনা উঠছে। পেট্রোল ও ডিজেলের দাম আকাশছোঁয়া হওয়ায় অনেকেই আশা করেছিলেন জিএসটির আওতায় এলেই দাম কমবে। কিন্তু সরকারের সাম্প্রতিক বক্তব্যে সেই আশায় কার্যত জল ঢেলে দিয়েছে। প্রশ্ন উঠছে—আসলে কবে সত্যিই এই দু’টি পণ্য জিএসটির আওতায় আসবে?
পেট্রোল-ডিজেলের দাম কেন কমছে না? সরকারের স্পষ্ট জবাব
দেশজুড়ে সাধারণ মানুষ পেট্রোল-ডিজেলের দাম নিয়ে দিশেহারা। বর্তমানে অনেক শহরে প্রতি লিটার পেট্রোলের দাম ১০০ টাকা ছাড়িয়েছে, আর ডিজেলও ৯০ টাকার ওপরে। তবুও সরকার জানিয়ে দিল, এখনই GST On Petrol Diesel সম্ভব নয়। কারণ, বর্তমানে ভ্যাট ও কেন্দ্রীয় আবগারি শুল্কের মাধ্যমে রাজ্য ও কেন্দ্রীয় সরকার দু’পক্ষই বিপুল রাজস্ব পেয়ে থাকে।
রাজস্বের কারণেই পিছিয়ে গেল জিএসটি সিদ্ধান্ত
সেন্ট্রাল বোর্ড অফ ইনডাইরেক্ট ট্যাক্সেস অ্যান্ড কাস্টমস (CBIC)-এর চেয়ারম্যান সঞ্জয় কুমার আগরওয়াল বলেন—
পেট্রোল ও ডিজেল থেকে রাজস্ব আসছে ভ্যাট এবং এক্সসাইজ ডিউটির মাধ্যমে। এই রাজস্বই অনেক রাজ্যের মোট আয়ের ২৫-৩০ শতাংশ পর্যন্ত জোগায়। ফলে এখনই এই পণ্যগুলোকে GST On Petrol Diesel-এর আওতায় আনা যাবে না।
অর্থমন্ত্রীর বক্তব্যে উঠে এল স্পষ্ট ছবি
অর্থমন্ত্রী নির্মলা সীতারমনও জানিয়েছেন, সরকার ইচ্ছাকৃতভাবেই এই পণ্যগুলোকে জিএসটি কাউন্সিলের প্রস্তাব থেকে বাদ দিয়েছে। তবে তাঁর মতে, “আইনত কোনো বাধা নেই, কিন্তু রাজ্যগুলির সম্মতিই মূল চাবিকাঠি।” অর্থাৎ রাজ্য যদি রাজি না হয়, তবে পেট্রোল-ডিজেল জিএসটির আওতায় আসা সম্ভব নয়।
পেট্রোল-ডিজেলের উপর জিএসটি চালু হলে কী হতো?
যদি কখনো সত্যিই GST On Petrol Diesel চালু হয়, তবে কর ব্যবস্থায় বড় পরিবর্তন আসতে পারে। একাধিক বিশেষজ্ঞ মনে করছেন—
সম্ভাব্য প্রভাব (লিস্ট আকারে)
- কর কাঠামো একক হওয়ায় দাম কমতে পারে
- পরিবহন খরচ হ্রাস পেলে অন্যান্য নিত্যপ্রয়োজনীয় জিনিস সস্তা হতে পারে
- কেন্দ্র ও রাজ্যের রাজস্ব কমে যাওয়ার আশঙ্কা থাকবে
- দীর্ঘমেয়াদে মুদ্রাস্ফীতির চাপ কিছুটা কমতে পারে
পেট্রোল-ডিজেলের বর্তমান দাম (উদাহরণ টেবিল)
শহর | পেট্রোল (₹/লিটার) | ডিজেল (₹/লিটার) |
---|---|---|
কলকাতা | 105 | 92 |
দিল্লি | 101 | 89 |
মুম্বই | 110 | 95 |
চেন্নাই | 102 | 90 |
(উপরের দাম উদাহরণ হিসেবে উল্লেখ করা হয়েছে, প্রতিদিন বাজার দরে পরিবর্তন হতে পারে।)
ভবিষ্যতে কী হতে পারে?
বর্তমানে সরকারের বক্তব্য পরিষ্কার—রাজস্বের কারণে এখনই GST On Petrol Diesel কার্যকর নয়। তবে দীর্ঘমেয়াদে এই বিষয়ে পরিবর্তন আসতে পারে, যদি রাজ্যগুলি একসঙ্গে সম্মত হয়। বিশেষজ্ঞদের মতে, ভবিষ্যতে জিএসটি কাঠামোয় সংস্কার হলে হয়তো পেট্রোল-ডিজেলও একদিন সেই তালিকায় জায়গা পাবে।
পাঠকের মনে প্রশ্ন থেকেই যায়—যখন সব নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম জিএসটি সংস্কারে কমছে, তখন কেন দেশের সবচেয়ে বেশি ব্যবহৃত জ্বালানির ক্ষেত্রে একই নিয়ম কার্যকর করা হচ্ছে না? উত্তর হয়তো লুকিয়ে আছে রাজস্বের সেই বড় অঙ্কেই।
বর্তমানে দেশে পেট্রোল ও ডিজেলের দাম ক্রমেই বাড়ছে। সাধারণ মানুষ আশায় ছিল যে জিএসটি সংস্কারের পর এই জ্বালানি পণ্যের দাম কমবে। কিন্তু সরকারের সাম্প্রতিক বক্তব্যে স্পষ্ট করা হয়েছে, রাজস্বের কারণে এই মুহূর্তে GST On Petrol Diesel কার্যকর করা সম্ভব নয়। অর্থাৎ ভ্যাট এবং এক্সসাইজ ডিউটির মাধ্যমে রাজ্য ও কেন্দ্র উভয়ই বড় রাজস্ব পাচ্ছে, যা হঠাৎ পরিবর্তন করা সহজ নয়।
বিশেষজ্ঞরা মনে করছেন, দীর্ঘমেয়াদে যদি রাজ্যগুলির সম্মতি মেলে, তবেই পেট্রোল-ডিজেলকে জিএসটির আওতায় আনা সম্ভব। অর্থাৎ ভবিষ্যতে যদি কেন্দ্র এবং রাজ্য একসাথে কর কাঠামোতে সমন্বয় করে, তবেই Fuel GST বা জ্বালানি কর সমন্বয়ের মাধ্যমে দাম নিয়ন্ত্রণে আনা যেতে পারে। তবে বর্তমানে সরকারের নজরে রাজস্বের স্থিতিশীলতা প্রথম অগ্রাধিকার।
জ্বালানি বাজারে সরবরাহ এবং চাহিদা অনুযায়ী দাম নিয়ন্ত্রণের বিষয়টিও গুরুত্বপূর্ণ। পেট্রোল ও ডিজেলকে জিএসটির আওতায় আনা হলে সরকারের কাছে রাজস্বের ঘাটতি হতে পারে। তাই সরকার এই পদক্ষেপ নিয়ে এখনো অপেক্ষা করছে। এই পরিস্থিতি বোঝাতে কর দপ্তর ও অর্থমন্ত্রীর বক্তব্য স্পষ্ট—GST On Petrol Diesel এখনো বাস্তবায়ন করা হয়নি।
সাধারণ মানুষের জন্য গুরুত্বপূর্ণ বিষয় হল, ভবিষ্যতে এই জ্বালানি পণ্যের উপর কর কাঠামো পরিবর্তন হলে সরাসরি তাদের ব্যয় কমতে পারে। পরিবহন খরচ হ্রাস পেলে নিত্যপ্রয়োজনীয় পণ্যের দামও কিছুটা হ্রাস পাবে। অর্থাৎ দূর ভবিষ্যতে Petrol Diesel GST কার্যকর হলে অর্থনৈতিক প্রভাব পোষণ করবে এবং মানুষের দৈনন্দিন ব্যয়ে সুবিধা আনতে পারে।
প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্ন (FAQ)
GST On Petrol Diesel কি বর্তমানে কার্যকর হয়েছে?
না, এখনো GST On Petrol Diesel কার্যকর হয়নি। সরকার জানিয়েছে যে ভ্যাট এবং কেন্দ্রীয় আবগারি শুল্কের মাধ্যমে রাজস্ব আয়ের কারণে আপাতত এটি জিএসটির আওতায় আনা সম্ভব নয়।
কেন পেট্রোল ও ডিজেলকে জিএসটির আওতায় আনা হচ্ছে না?
কারণ হিসেবে বলা হচ্ছে, রাজ্য ও কেন্দ্র উভয়েই এই দুই পণ্যের উপর থেকে বিপুল পরিমাণ রাজস্ব পেয়ে থাকে। অনেক রাজ্যের কর রাজস্বের প্রায় ২৫-৩০ শতাংশ আসে পেট্রোল ও ডিজেল থেকে। তাই GST On Petrol Diesel চালু হলে বড় ধরনের রাজস্ব ঘাটতি তৈরি হতে পারে।
ভবিষ্যতে কি পেট্রোল-ডিজেল জিএসটির আওতায় আসতে পারে?
অর্থমন্ত্রী নির্মলা সীতারমন পরিষ্কারভাবে বলেছেন, আইনগতভাবে কোনো বাধা নেই। তবে রাজ্যগুলির সম্মতি ছাড়া GST On Petrol Diesel কার্যকর করা সম্ভব নয়। তাই ভবিষ্যতে রাজ্যগুলির সম্মতি মিললেই এটি কার্যকর হতে পারে।
পেট্রোল ও ডিজেলকে জিএসটির আওতায় আনা হলে দাম কমবে কি?
বিশেষজ্ঞদের মতে, GST On Petrol Diesel কার্যকর হলে কর কাঠামো একক হয়ে যাবে। এর ফলে পরিবহন খরচ কমে পণ্যের দাম কিছুটা হ্রাস পাওয়ার সম্ভাবনা রয়েছে। তবে কতটা কমবে তা নির্ভর করবে নির্ধারিত জিএসটি হারের উপর।
সাধারণ মানুষের উপর এর প্রভাব কী হতে পারে?
যদি কখনো GST On Petrol Diesel বাস্তবায়ন হয়, তবে সরাসরি প্রভাব পড়বে সাধারণ মানুষের উপর। পেট্রোল-ডিজেলের দাম কমলে গাড়ি চালানো, পণ্য পরিবহন এবং দৈনন্দিন নিত্যপ্রয়োজনীয় জিনিসের দাম কিছুটা হ্রাস পেতে পারে। তবে সরকারের রাজস্ব ঘাটতি হলে তার প্রভাব কর কাঠামোর অন্য অংশে পড়তে পারে।